The training is for parents

স্পীচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি কি?

যে সকল ব্যক্তি (শিশু/বয়স্ক) তাদের গঠনগত অথবা উচ্চারণগত সমস্যার কারণে অন্যের সাথে কথা বলা/ভাব বিনিময়ে বাঁধার সম্মুখীন হয়ে থাকে তাদের জন্য স্পিচ এ্যান্ড লাংগুয়েজ থেরাপি একটি বিজ্ঞান সম্মত চিকিৎসা ব্যবস্থা। 

 

Frozen Shoulder

ফ্রোজেন শোল্ডার সমস্যায় করণীয়

 

ফ্রোজেন শোল্ডারকে বাংলায় বলতে পারি হাতের সাথে কাঁধের জয়েন্ট শক্ত হয়ে যাওয়া।
কাধে যখন সব সময় ব্যথা হয় এবং রোগী নিজে থেকে বিভিন্ন মুভমেন্ট বা নাড়া-চাড়া করতে পারে না ( যেমন – চুল আচড়াতে না পারা, হাত পিছনে নিতে না পারা) তখন তাকে ফ্রোজেন সোল্ডার বলে। 

কারন:
এই রোগের প্রকৃত কারন এখনও জানা যায়নি। সাধারনত ৪০-৬০ বছর বয়সের নারী-পুরুষের ক্ষেত্রে এই সমস্যা বেশী দেখা দেয়। তবে পুরুষের তুলনায় নারীদের এই সমস্যা বেশী দেখা যায়। 
কাঁধে অপারেশনের পর, অথবা আঘাত পেলে, কোন কারণে জয়েন্ট অনেকদিন নাড়ানো না হলে, ডায়াবেটিস, থাইরয়েডের সমস্যা ইত্যাদির কারনে এই রোগ হতে পারে।

লক্ষণ:
এই রোগে আক্রান্ত ব্যক্তিরা কাধের জয়েন্ট-এ ব্যাথা, শক্ত হয়ে যাওয়া, জয়েন্ট নাড়ানোর ক্ষমতা কমে যাওয়া, আক্রান্ত পাশে ঘুমাতে না পারা, হাতে দুর্বলতা চলে আসা সহ নানা সমস্যার সম্মুখীন হয়।

চিকিৎসা পদ্ধতি:
আক্রান্ত রোগীরা সাধারনত ব্যথার ভয়ে হাত নাড়ানো বন্ধ রাখেন, ফলে জয়েন্ট আরও বেশি শক্ত হয়ে যায়। তাই রোগীকে বোঝাতে হবে, ব্যাথার ওষুধের চেয়ে হাত নাড়ানোর চিকিৎসা করা বেশি জরুরী। এক্ষেত্রে একমাত্র চিকিৎসা হলো সঠিক ফিজিওথেরাপী চিকিৎসা। ফিজিওথেরাপী চিকিৎসা সেবার মাধ্যমে এই রোগ্য থেকে সহজে আরোগ্য লাভ করা যায়। তাই ফিজিওথেরাপী চিকিৎসা নিন, ব্যথামুক্ত জীবন-যাপন করুন।

শিশুদের ক্ষেত্রেঃ স্নায়ুরোগ সম্বন্ধীয়ঃ
সেরিব্রাল পলসি স্ট্রোক
অটিজম ট্রমাটিক ব্রেইন ইনজুরি(মাথায় আঘাতপ্রাপ্ত রোগী)
ডাউন সিনড্রোম আলজাইমার
শ্রবণ প্রতিবন্ধী ডিমেনসিয়া
এডিএইডি গুলেনবারী সিনড্রোম
ঠোট ও তালু কাটা মোটর নিউরণ ডিজিজ
লিখন প্রতিবন্ধিতা  
তোতলামী  
খাবার চিবানো ও গিলতে সমস্যা  
আর্টিকুলেশন এ্যান্ড ফোনোলোজিক্যাল ডিজঅর্ডার  

স্পীচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপির ভূমিকা

কথা ও ভাষা বিষয়ক বৈকল্যের সমস্যার ক্ষেত্রে স্পীচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপির ভূমিকা:

অটিজম ও এডিএইচডি’র ক্ষেত্রে : কথা ও ভাষার বিলম্বতার ক্ষেত্রে : ঠোঁট ও তালুকাটার ক্ষেত্রে ভূমিকা :
মনোযোগ  বৃদ্ধিকরণ ও আত্ববিশ্বাস বাড়ানোর ক্ষেত্রে সাহায্য করন বয়স অনুযায়ী বাচ্চার কথা ও ভাষার বিকাশ কোন পর্যাইয়ে আছে তা সনাক্ত করা উচ্চারন
মনস্তাত্বিক বিকাশের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করে বাচ্চার লেভেল কোন পর্যাইয়ে আছে তা অভিবাবকদের অবহিত করন খাদ্য ও গলাধকরনের মান উন্নয়ন
আচরনগত পরিবরতন আনয়নে সাহায্য করা  বাচ্চার ভাষার বিকাশ ও বুদ্ধিমত্তার উন্নয়ন এবং সমস্যার ধরন অনুযায়ী চিকিতসার পরিকল্পনা প্রনয়ন ভাষাগত দক্ষতা বৃদ্ধিকরন
রাগ নিয়ন্ত্রন ও নির্দেশনা মেনে চলার ক্ষেত্রে সাহায্য করা  কথা ও ভাষার উন্নয়নের জন্য যথাযথ পরামর্শ প্রনয়ন খেলার দক্ষতার মান উন্নয়ন
সামাজিক দক্ষতা বৃদ্ধির পাশাপাশি কথা বলার দক্ষতা বৃদ্ধিতে সহায়তা প্রদান করা   নাকা নাকা স্বরে কথা কমানোর ক্ষেত্রে
কথা বলা ও প্রাক নির্বাচন ভাষার বিকাশে কাজ করা    
বাচ্চার অনুভূতির মান উন্নয়ন ও মনোযোগ বৃদ্ধিতে কাজ করা