Day Care
শিশুদের আনন্দ নিকেতন

শিশুরা আগামির ভবিষ্যৎ। শিশুর সঠিক বিকাশ আমাদের ভবিষ্যৎকে গড়ে তুলতে পারে সমৃদ্ধিময় করে। কর্মজীবী বাবা-মায়েরা সাধারনত তাদের সন্তানের জন্য প্রয়োজনীয় সময়টুকু ব্যয় করতে পারেন না। শিশু সন্তানের দৈনন্দিন যতœ নেয়া, পড়াশোনা, খাওয়া-দাওয়া  তথা সঠিক বিকাশে ভূমিকা রাখা তাদের জন্য কষ্টকর হয়ে দাঁড়ায়। এমনকি কর্মক্ষেত্রে বসেও সারাদিন সন্তানের জন্য দুশ্চিন্তা করতে হয়। 
বাবা-মায়ের এই দুশ্চিন্তা দূরীকরনে এবং শিশুর সুন্দর ও সমৃদ্ধিময় আগামীর লক্ষ্যে আমাদের প্রয়াস “আনন্দ নিকেতন”।

 

লক্ষ্য ও উদ্দেশ্য

Image removed.১.    কর্মজীবী মায়েদের শিশু সন্তানের সঠিক বিকাশ ও পরিচর্যা প্রদান
২.    শিশুদের স্বতস্ফুর্তভাবে আনন্দের সাথে বেড়ে ওঠতে সহায়তা প্রদান
৩.    প্রতিটি শিশুই শারীরিক এবং মানসিকভাবে অন্যেও চেয়ে পৃথক, তাই শিশুর আলাদা শিক্ষা পদ্ধতির ব্যবস্থা করা।
৪.    শিশুকে সুনাগরিক হিসেবে তৈরি করতে সামাজিক ও রাষ্ট্রের মূল্যবোধ অনুযায়ী তৈরি করা।
৫.    শিশুর সঠিক পরিচর্যা ও সুস্বাস্থ্য নিশ্চিত করনের পাশাপাশি ভাষা, আচরন, সামাজিক দক্ষতা বুদ্ধিগত বিকাশ এবং সুষ্ঠভাবে মানসিক বিকাশ নিশ্চিত করন
৬.    নিরাপদ পরিবেশ, স্বাধীনতা, খেলাধুলা এবং পর্যান্ত আনন্দের ব্যবস্থা করন
৭.    শিশু যেন নিজের কাজ নিজে করতে পারে তার উপযুক্ত দক্ষতা অর্জনে সহায়তা করন।
৮.    শারীরিক এবং মানসিক বিকাশের পরিপূর্ণতার জন্য সাপ্তাহিক সেন্সরি, ফিজিও জিম এবং গ্রুপ প্লে, মিউজিক থেরাপী সুনিশ্চিত করন।
৯.    শিশুর শারীরিক এবং মানসিক বিকাশে সাপ্তাহিত সেন্সরি ও ফিজিও জিম এ অংশগ্রহন।

বিশেষ সুবিধাসূমহ

Image removed.# শিশুর সার্বক্ষনিক মনিটরিং ব্যবস্থা           # সুদৃশ্য খেলা ঘর              # রিডিং এবং স্লিপিং রুম          #  জেনারেটর এবং সিসিটিভি সুবিধা 

#  প্রি-স্কুলিং সার্ভিস            #   সেন্সরি এবং ফিজিও জিম          #   আর্ট, গান এবং নাচ এর ক্লাস         # শিশুদের উপযোগী ব্যায়ামের ব্যবস্থা

বৈশিষ্ট্য

#  শিশুবান্ধব পরিবেশে ডে কেয়ার সেবা                #   প্রফেশনাল মেডিকেল সংশ্লিষ্টদের দ্বারা পরিচালিত                  #  মেডিকেল এবং ডেন্টাল চেকআপ       
# শিশুর বিকাশের ধাপসমূহ নিয়মিত মূল্যায়ন       #   বিশেষ খেলনা সামগ্রী          #  বিশেষ দিবস পালন এবং সাংস্কৃতিক অনুষ্ঠান     # পুষ্টিকর খাবার পরিবেশনের নির্দেশনা

 

শিশুর পরিচর্যায় আমাদের ভাবনা

Image removed.শিক্ষা: শিক্ষার অর্থ হচ্ছে নিজেকে পারিপার্শিকের সঙ্গে খাপ খাইয়ে নিয়ে জীবনের পরিপূর্ণ বিকাশ সাধন। শিশু যেন নিজেই নিজের শিক্ষা কার্যে অগ্রসর হতে পারে এমন একটি সুষ্ঠ পরিবেশ সৃষ্টি করা শিক্ষাপ্রতিষ্ঠানের দায়িত্ব। আনন্দ নিকেতনে বয়স অনুযায়ী শিশুকে প্রি-স্কুলিং সুবিধা প্রদান করা হবে। সুন্দর হাতের লেখা শেখানো, অঙ্কন, গল্প বলার মাধ্যমে শিশুর প্রতিভা বিকাশে ভূমিকা রাখবে আনন্দ নিকেতন। আমাদের শিক্ষক-শিক্ষিকারা একক ও দলীয় পদ্ধতিতে শিক্ষা প্রদান করবেন। শিক্ষা কোন গুলিয়ে দেয়া বিষয় নয়, শিক্ষা এমনভাবে দিতে হয় যেন তা শিশুর বিকাশকে সহায়তা করে।
খেলাধুলা: শিশুর সঠিক মানসিক বিকাশের লক্ষে শিক্ষামূলক খেলাধূলা অত্যন্ত দরকারি। যা আনন্দ প্রদানের সাথে সাথে শিক্ষা, মূল্যবোধ গঠনে ভূমিকা রাখে। 
প্রক্ষোভ বা ইমোশন শিশুর চরিত্রগঠনে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে। মনোবৈজ্ঞানিকদের মতে শিশুর এই প্রক্ষোভকে অবদমিত করলে পরিনামে অতি কুফল দেখা দেয়। তাই শিশুর সহজ, স্বাভাবিক ইচ্ছা বা প্রবৃত্তির প্রেরণায় যে খেলা খেলে সেই স্বাধীন স্বতস্ফুর্ত খেলা পরিচালনা আনন্দ নিকেতনের অন্যতম লক্ষ্য।
দলগত খেলাধুলা শিশুর নেতৃত্ব প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আনন্দ নিকেতনে রয়েছে একক ও দলগত নানা শিক্ষামূলক খেলাধূলার ব্যবস্থা। পাশাপাশি বাঙালী সংস্কৃতির নানান ঐতিহ্যবাহী খেলাধূলার সাথে পরিচিতিমূলক ব্যবস্থা।

ঐতিহ্য ও সাংস্কৃতিক কার্যক্রম:

Image removed.সাংস্কৃতির বিভিন্ন শাখা শিশুর সৃজনশীল দক্ষতা বিনির্মানে তথা গুরুত্বপূর্ণ নাগরিক হয়ে বেড়ে উঠতে সহায়তা করে।

এই সৃজনশীল দক্ষতা বিকাশের লক্ষ্যে প্রফেশনাল আর্টিস্ট দ্বারা নিয়মিত চিত্রাঙ্কন ক্লাস এর ব্যবস্থা রয়েছে।

সঙ্গীত শিক্ষার ব্যবস্থা রয়েছে আমাদের আনন্দ নিকেতনে। সুসজ্জিত খেলাঘর, পরিচ্ছন্ন শোবারঘর এবং পড়ারঘর শিশুর মানসিক স্বাস্থ্যকে রাখবে সুস্থ্য।

সেন্সরি ও ফিজিও জিম

Image removed.তাছাড়াও প্রতি সপ্তাহে শিশুদের সেন্সরি জিম ও ফিজিও জিম প্রদান করা হবে। যা শিশুর যেকোন পরিবেশে নিজেকে খাপ খাইয়ে নিতে, আত্মবিশ্বাস এবং আত্মনিয়ন্ত্রন, শারিরীক বিকাশ এবং  শিশুর ইন্দ্রিয়গ্রাহ্যতা বাড়াতে সহায়ক ভূমিকা পালন করবে। এছাড়াও বিশেষ দিবস উপলক্ষ্যে নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে আনন্দ নিকেতন।